ঘাটাল মহকুমায় মহিলা পরিচালিত দুটি পুজোর প্রস্তুতি চলছে

মহিলা পরিচালিত পুজো এবার ঘাটাল মহকুমায় বিশেষ আকর্ষণ। এখন পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী ঘাটাল মহকুমায় দুটি পুজো মহিলারা পরিচালনা করছেন। দুটি পুজোই দাসপুর-১ ব্লকের মধ্যে। দুটিই প্রথম বর্ষীয়।  একটি সাগরপুর মাতৃ সংঘের পরিচালনায় অন্যটি রাধাকান্তপুর মহিলা সংঘের পুজো। দাসপুরের বিধায়ক মমতা ভুঁইঞা বলেন,  দুর্গা পুজোর মতো এত বড় পুজো আমার এলাকার মহিলারা পরিচালনা করছেন এটা একজন মহিলা হিসেবে আমার কাছে অত্যন্ত  আনন্দ গর্বের বিষয়।

রাধাকান্তপুরের মহিলা সংঘের মিতালী দত্ত,  সুজাতা সিং, সুমিতা বসু এবং কৃষ্ণা বসু বলেন, পুজোতে আমরা প্রাণ খুলে আনন্দ করব বলেই নিজেরা উদ্যোগ নিয়ে দুর্গাপুজো করছি। আমাদের বাজেট কম কিন্তু আনন্দটা কম পাব না। সুজাতাদেবী এবং কৃষ্ণাদেবী বলেন, নিজেদের কোনও জায়গা নেই বলে সুন্দরপুর নেতাজি সুভাষ সংঘের মুক্ত মঞ্চে মণ্ডপ করছি।

অন্যদিকে সাগরপুর গ্রামটি খুব বড় গ্রাম। গ্রামের একেবারে পশ্চিমপ্রান্তে একটি সর্বজনীন দুর্গাপুজো হয়। ওই গ্রামের পূর্ব পাড়ার রথতলাতে মহামায়া মাতৃসংঘের কাজলবালা হাজরা, ছবিতা হাইত এবং কৃষ্ণা হাইতরা বলেন, সামনা সামনি পুজো হয় না বলে দুর্গা পুজোর আনন্দটাই পাই না। পুষ্পাঞ্জলি দিতেও অনেকটা যেতে হয়। সেজন্যই আমরা মহিলারা উদ্যোগ নিয়ে একটি পুজোর আয়োজন করেছি। নিজেরাই সব কিছু করছি। প্রাকপুজো আনন্দটাও বেশ ভালো পাচ্ছি।

প্রত্যেকটি কমিটিতে যে ৭৬-৮০ জন করে মহিলারা রয়েছেন তার সিংহভাগই প্রত্যন্ত গ্রামের গৃহবধূ।   মহিলারা শেষ পর্যন্ত কীভাবে এবং কেমন দক্ষতার সঙ্গে পুজোটা পরিচালনা করেন তা নিয়ে মহকুমার মানুষের চরম কৌতূহল রয়েছে।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

তৃপ্তি পাল কর্মকার

সম্পাদক, ‘স্থানীয় সংবাদ’ • মতামত ও পরামর্শ দেওয়ার জন্য মেল করতে পারেন।
  • gplus

Leave a comment