শিক্ষামন্ত্রী বৈঠককে টেক্কা দিতে অনশন মঞ্চে ঘাটালের শিক্ষকদের ঢল

আজ ২৫ জুলাই নজরুল মঞ্চে শিক্ষামন্ত্রীর বৈঠকের গুরুত্ব কমিয়ে অনশন মঞ্চে বেশি করে শিক্ষকদের যোগদানে গতকালই আহ্বান জানিয়েছিলেন অনশনকারীরা। সেই ডাকে সাড়া দিয়ে ঘাটাল এলাকার প্রাথমিক শিক্ষকরা দলে দলে কলকাতার উস্থির অনশন মঞ্চে যাচ্ছেন বলে জানিয়েছেন ঘাটালের প্রাথমিক শিক্ষক তথা শিক্ষিক নেতা কাশীনাথ দত্ত। তিনি জানান আজ বৃহস্পতিবার সাত সকালেই দুটি বাস ও একটি বুলেরো গাড়িতে করে আবার কোনো শিক্ষক শিক্ষিকা ব্যক্তিগত উদ্যোগে সবমিলিয়ে ঘাটাল মহকুমার প্রায় তাঁরা ২০০জন প্রাথমিক শিক্ষিক শিক্ষিকা কলকাতার উদ্দেশ্যে রওনা দিয়েছেন।

অন্যদিকে শিক্ষামন্ত্রীর ডাকে ঘাটাল থেকে তৃণমূল শিক্ষাসেলের মোট ৩জন প্রাথমিক শিক্ষক নজরুল মঞের উদ্দেশ্যে রওনা দিয়েছেন বলে জানান ঘাটাল এলাকার প্রাথমিক শিক্ষকরা। প্রসঙ্গত উল্লেখ্য, আজ ১৪ দিন ধরে কলকাতার করুণাময়ীতে বিকাশ ভবনের সামনে ১৮ জন শিক্ষক শিক্ষিকা অনশন করছেন। তাঁদের দাবি অন্যান্য রাজ্যে যোগ্যতা অনুযায়ী পি আর টি স্কেলে বেতন দেওয়া হলেও এ রাজ্যে তাঁরা ব্রাত্য। এর ফলে প্রাথমিক শিক্ষকরা অনেক ক্ষেত্রেই কম বেতনের জন্য এই শিক্ষকতা ছেড়ে অন্যকাজে চলে যাচ্ছেন। এর জেরে রাজ্যের ছাত্রছাত্রীরা যোগ্য শিক্ষদের হারাচ্ছে। এই যুক্তি দেখিয়ে প্রাথমিক শিক্ষকদের সংগঠন UUPTWA পি আর টি স্কেলের দাবিতে দীর্ঘদিনের লড়াই। এই সংগঠনের ১৪ জন শিক্ষককে শিক্ষিকাদের অনৈতিক ভাবে নিজেদের বিদ্যালয় থেকে কোনো ক্ষেত্রে ৪০০/৬০০ কিলোমিটার দূরেও বদলি করা হয়েছে বলে অভিযোগ। অনশনের মধ্যেই রাজ্যের শিক্ষামন্ত্রীর আলাদা করে তাদের বন্ধু শিক্ষক সংগঠনকে কেন নজরুল মঞ্চে ডাকবেন! এবং কেনই বা অনশনকারীদের কাছে গিয়ে একটিবারও শিক্ষামন্ত্রী দেখা করলেন না? এই প্রশ্নে আজ অনশন মঞ্চ দিনভর সরগরম থাকবে বলে আশা করা যায়।

নিউজ ডেস্ক: ‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: ss.ghatal@gmail.com •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।