দাসপুরে বিশালাকার পাখি ধরা পড়ল

 সৌমেন মিশ্র, স্থানীয় সংবাদ, ঘাটাল: দাসপুরের এক গ্রামে দেখা মিলল এক বড়সড় আকৃতির তীক্ষ্ণ নখ ও চঞ্চু যুক্ত পাখি। স্থানীয়দের দাবি পাখিটি বিরল প্রজাতির ঈগল,কেউ আবার বলছেন গোল্ডেন ঈগল। আজ ২৫ জুলাই রবিবার বিকেলে দাসপুর ১ ব্লকের গোপালনগরে স্থানীয় বাসিন্দা মনোজ সামন্তের ফার্মের মধ্যে পড়ে থাকতে দেখা যায় এই আহত পাখিটিকে। মনোজবাবু পাখিটিকে যত্ন সহকারে উদ্ধার করে বাড়ি নিয়ে আসেন। পাখিটির প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করেন তিনি।

পাখিটির এক দিকের ডানার বেশ কয়েকটি পালক নেই,উড়তে পারছে না। মনোজ বাবুর ধারনা মাঠের বিদ্যুতের তারে লেগে পাখিটি আহত হয়ে পড়ে যায়। ইতি মধ্যেই পাখিটিকে মাছ দিয়েছেন বাজার থেকে এনেছেন কয়েকটি মাংসের টুকরো। তিনি বলেন,মাছ খেতে নারাজ সে,তবে মাংসের একটি টুকরো খেয়েছে। তিনি বলেন,এমন পাখি তিনি আগে দেখেননি। পাখিটির চোখ আর নিচের দিকে বাঁকানো ঠোঁট দেখে তিনি মনে করছেন ঈগল প্রজাতির পাখি। অনেকে পাখিটিকে গাং চিল বলেও ধারনা করছেন। তবে ইতি মধ্যেই বনদপ্তরে খবর

গেছে। মনোজবাবু চান বিরল এই পাখি বনদপ্তরের পক্ষে উদ্ধার করে,সুস্থ করে প্রকৃতির কোলেই আবার মুক্ত আকাশে ছেড়ে দেওয়া হোক। ঘাটাল মহকুমা সোশ্যাল ফরেস্ট্রির রেঞ্জার বিশ্বনাথ মুদিকোরা বলেন, ওটা ঠিক কী পাখি তা না দেখে মন্তব্য করা ঠিক হবে না। তবুও ফোনে বর্ণানাশুনে মনে হচ্ছে অস্প্রে বা শঙ্কর চিল হতে পারে। এদের নিবাস সুদূর সাইবেরিয়ায়। কোনোভাবে আকাশপথে ওখানে এসে কিছুর সাথে আঘাত পেয়ে আহত হয়ে মাটিতে পড়েছে। আমরা আগামী কাল সকালের মধ্যেই পাখিটিকে উদ্ধার করে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করব।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!