রাস্তা কেটে বিক্ষোভ ঘাটালের জাড়ায়

তনুপ ঘোষ, স্থানীয় সংবাদ, ঘাটাল: গ্রামবাসীদের যাতায়াতের রাস্তার উপর প্রাচীর তৈরি করেছেন এক ব্যক্তি এমনই অভিযোগ তুলে গ্রাম পঞ্চায়েতের তৈরি গুরুত্বপূর্ণ  রাস্তা কেটে বিক্ষোভে সামিল গ্রামেরই বাসিন্দারা। যাকে ঘিরে ইতিমধ্যে শুরু হয়েছে চরম শোরগোল। অবশেষে প্রশাসন হস্তক্ষেপে কেটে দেওয়া রাস্তা মাটি ফেলে  যাতায়াতের ব্যবস্থা করা হলেও সুষ্ঠ সমাধানের আশায় উভয় পক্ষ।

 অপর দিকে রাস্তা কাটার প্রতিবাদে গ্রামেরই এক ব্যক্তি প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানালেন। অভিযোগ পাল্টা অভিযোগে সরগরম চন্দ্রকোণা থানার খেজুরবনি গ্রাম। অপরদিকে অভিযুক্ত শেখ রেজাউল হকের দাবি, তিনি তার রায়ত জায়গার উপর তৈরি করছে প্রাচীর তার জায়গার সমস্ত ডকুমেন্টও রয়েছে। কিন্তু গ্রামের কিছু মানুষ অন্যায় ভাবে গ্রাম পঞ্চায়েতের তৈরি সরকারি রাস্তা কেটেছে। অবশেষে সুষ্ঠ সমাধানের আশায় উভয় পক্ষই প্রশাসনের দারে ঘুরছেন প্রতিনিয়ত। এমনই ঘটনা পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোণা-১ ব্লকের খেজুরবনি গ্রামের। গ্রামবাসীদের অভিযোগ, গ্রামের ভেতরে গুরুত্বপূর্ণ যাতায়াতের রাস্তার ওপর জোরপূর্বক পাকার পাঁচিল তুলেছেন ওই গ্রামেরই বাসিন্দা শেখ রেজাউল হক, সেই প্রাচীর তৈরির ফলে বন্ধ হয়ে যায় বেশ কিছু গ্রামবাসীদের যাতায়াতের রাস্তাটি।যার ফলে বিভিন্ন সময় সমস্যার সম্মুখীন হতে হয় ওই গ্রামের বাসিন্দাদের‌। বারবার পুলিশ প্রশাসন, গ্রাম পঞ্চায়েত ও বিডিও সহ একাধিক সরকারি আধিকারিকদের লিখিত আকারে রাস্তা খুলে দেওয়ার আবেদন জানিয়েও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ। অবশেষে প্রশাসনের কোনও হস্তক্ষেপ না পেয়ে ক্ষোভে ফেটে পড়েন ওই গ্রামের মানুষজন। গ্রামে ঢোকার প্রধান ও গুরুত্বপূর্ণ সরকারি রাস্তাটি ২৫ ডিসেম্বর কেটে বিক্ষোভে সামিল হন ওই গ্রামের মানুষজনেরা। গ্রামের কিছু মানুষের দাবি এই বিষয়ে প্রশাসন যদি কোনও ব্যবস্থা না নেয় তাহলে ভবিষ্যতে এর থেকেও বড় আন্দোলনে যাবেন তাঁরা এবং সামনেই আসন্ন পঞ্চায়েত ভোট, ভোটের আগে এই সমস্যার কোনও সুরাহা না হলে পঞ্চায়েত ভোট বয়কট করার কথাও জানিয়েছেন গ্রামবাসীরা। যার বিরুদ্ধে অভিযোগ তুলছেন গ্রামের মানুষ সেই শেখ রেজাউল হকের দাবি, আমি আমার নিজের রায়ত জায়গার উপরে প্রাচীর তৈরি করছি গ্রামের কিছু মানুষ এই ঘটনাকে কেন্দ্র করে গ্রাম পঞ্চায়েতের গুরুত্বপূর্ণ রাস্তাটিকে কেটে বিক্ষোভ দেখাচ্ছেন, নিজেদের স্বার্থ চরিতার্থ করার জন্যই অন্যায়ভাবে রাস্তা কেটে বিক্ষোভ দেখায়। তার রায়ত জায়গার উপর দিয়ে গ্রামের মানুষ যাতায়াত করে আসছিল, আমি সেই জায়গায় বাউন্ডারি ওয়াল দিচ্ছি।মানুষের যাতায়াতের জন্য আমি বিকল্প দিকে রাস্তার জন্য জায়গা দিতে রাজি হলেও তাতে অনড় গ্রামের বেশকিছু মানুষ।এবিষয়ে আমিও প্রশাসনকে লিখিত ভাবে জানিয়েছি। অপরদিকে গ্রামের এক বাসিন্দা বাদশা আলি গ্রাম পঞ্চায়েতের তৈরি গুরুত্বপূর্ণ রাস্তা কাটার প্রতিবাদ জানিয়ে পুলিশ প্রশাসন ও ব্লক প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন। যদিও এই বিষয়ে জাড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান স্বদেশ প্রামাণিক বলেন, বিডিও সাহেবের নির্দেশ মতো উভয় পক্ষকেই ডাকা হয়েছে, দ্রুত সমস্যা সমাধান হয়ে যাবে। তবে যাই হোক রাস্তা দেওয়া না দেওয়াকে নিয়ে চরম উত্তেজনার মাঝে পুলিশ প্রশাসনের নির্দেশমতো আপাতত রাস্তায় মাটি ফেলে যাতায়াতের ব্যবস্থা করেছে প্রশাসন।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

'স্থানীয় সংবাদ'-এর সাংবাদিক। ক্ষীরপাই শহরে(পশ্চিম মেদিনীপুর) বাড়ি। চন্দ্রকোণা থানা এলাকার যে কোনও খবরের জন্য আমাকে কল করতে পারেন। •মো: 9153931055/9732784129/9732738015 •ইমেল: [email protected]