ঘাটালের বাসে প্রতিবন্ধীদের ওপর দুর্ব্যবহার বাড়ছে, বাসের ওপর ক্ষুব্ধ সবাই

শম্পা পাল: প্রতিবন্ধীদের সঙ্গে বাসকর্মীদের দুর্ব্যবহার ক্রমশ বেড়েই চলেছে। সহানুভূতি দেখানোর তো কোনও বালাই নেই বরং সুযোগ পেলেই বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের ওপর নানা ধরনের দুর্ব্যবহার চলে ও করা হয় হেনস্তা। সম্প্রতি এই রকমই মানসিক অত্যাচারের সামিল হলেন দাসপুর থানার রানিচকের বাসিন্দা মণিশঙ্কর মাইতি। তিনি ১৬ মে বিশেষ কাজে মেদিনীপুর শহরে গিয়েছিলেন। ভর দুপুরে বাড়ি ফেরার জন্য মেদিনীপুর কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে বাসধরার জন্য গিয়েছিলেন। সেখানে তাঁর ওপর কী ধরনের ব্যবহার করা হয়েছিল তা ওই ভিডিওটি দেখলেই বুঝতে পারবেন।

এবিষয়ে বাসমালিক সংগঠনের কর্মকর্তা প্রভাত পান বলেন, ওই বাসটি যা করেছে তা ঠিক নয়। আমরা ওই বাস মালিকের সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করর।
কিন্তু প্রশ্ন, বিশেষ চাহিদা সম্পন্ন মানুষের জন্য সরকারিভাবেই রয়েছে নানা সুযোগ সুবিধের ব্যবস্থা। ভোট কেন্দ্রে তাঁদের জন্য তৈরি হয় বিশেষ ঢালু সিঁড়ি। বিমানবন্দরে থাকে বিশেষ চেয়ার। যাতায়াতের ক্ষেত্রে সরকারি তো বটেই বেসরকারি বাস মালিকদেরও বাসে সংরক্ষিত আসন রাখার জন্য সরকারি নির্দেশ দেওয়া রয়েছে। তবুও প্রায় এই ধরনের আচরণ করা হয় কেন? মানসিক চাহিদা সম্পন্ন মানুষ প্রতিবাদ স্বরূপ তর্জনী উঁচিয়ে কথা বলতে কিম্বা চোখ রাঙাতে পারেন না বলেই কী এসব করা হয়?
বিদ্যাসাগরের ‘আত্মার শান্তির জন্য’ শ্রাদ্ধানুষ্ঠান

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!