ঘাটালে জেনারেলদের জন্য সংরক্ষণের (১০শতাংশ) সার্টিফিকেট দেওয়া শুরু

মনসারাম কর: আপনি কি সাধারণ তথা জেনারেল কাস্টের যুবক-যুবতী? এবারআপনার জন্যও কিন্তু সরকার ১০ শতাংশ আসন সংরক্ষণ করে রাখার ব্যবস্থা করেছে। নয়া সরকারি নির্দেশ অনুযায়ী, তফসিলি জাতি উপজাতি কিম্বা ওবিসি সম্প্রদায় ভুক্ত নন এমন জেনারেল কাস্টের যুবক-যুবতীরা সরকারি চাকরি  বা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে সংরক্ষণের সুবিধে পেতে পারবেন।  তবে ওই সুবিধে পেতে হলে আপনাকে তফসিলি জাতি উপজাতি কিম্বা ওবিসিদের মতো একটি সার্টিফিকেট আগে থেকেই জোগাড় করে নিতে হবে। আর সেই সার্টিফিকেট ইস্যু করার প্রক্রিয়া শুরু করল ঘাটাল মহকুমা প্রশাসন। ১৭ জুলাই ঘাটালের মহকুমা শাসক অসীম পাল প্রত্যেকটি ব্লক অফিসে নির্দেশ দিয়ে ওই প্রক্রিয়া খাতা-কলমে শুরু করে দিয়েছেন। [বিডিও অফিসে যোগাযোগ করতে হবে]

এত দিন পর্যন্ত সংরক্ষণের জন্য আমরা এস.সি সার্টিফিকেট, এস.টি সার্টিফিকেট বা ওবিসি সার্টিফিকেটের নাম শুনে আসছিলাম। এবার থেকে জেনারেলদের সংরক্ষণের জন্য এই নতুন সার্টিফিকেটের নাম দেওয়া হয়েছে ই.ডব্ল্যু.এস(EWS= Economically Weaker Sections) অর্থাৎ অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীর সার্টিফিকেট।

➥কারা পাবেন এই ‘ই.ডব্ল্যু.এস’ সার্টিফিকেট? ➊ তফসিলি জাতি, তফসিলি উপজাতি  বা  ওবিসি নয় এমন সাধারণ সম্প্রদায়ভুক্ত হতে হবে।➋ বাৎসরিক পারিবারিক আয় ৮ লক্ষ বা তার নিচে হতে হবে। ➌চাষযোগ্য জমি ৫ একরের বেশি হওয়া চলবে না।➍ বসবাসের জন্য বাড়িটি  যেন কোনও ভাবে  এক হাজার বর্গফুটের বেশি না হয়।  পৌরসভার ক্ষেত্রে ২০০ বর্গফুটের বেশি হওয়া চলবে না।

➥এই  ‘ই.ডব্ল্যু.এস’ সার্টিফিকেট পেতে হলে যে  সমস্ত নথি প্রয়োজন:-➀ সরকার নির্দিষ্ট ‘ফরম এ’  পূরণ করতে হবে।   ➁ সরকার নির্দিষ্ট  ‘ফরম বি’-তে ঘোষণা পত্র দিতে হবে। ➂প্যান কার্ড, ভোটার কার্ড, পে স্লিপ (যদি থাকে) দিতে হবে।➃ বিডিও অফিস থেকে নেওয়া ইনকাম সার্টিফিকেট জমা দিতে হবে। ➄গ্রাম পঞ্চায়েত/পৌরসভা  থেকে নেওয়া বাসিন্দা সার্টিফিকেট দিতে হবে। ➅জমি ও বাসস্থানের রেকর্ড ( ROR) দিতে হবে।

মহকুমা প্রশাসন সূত্রে জানানো হয়েছে, সমস্ত নথি ঠিক-ঠাক ভাবে জমা দিলে যুদ্ধকালীন তৎপরতায় এই সার্টিফিকেট ইস্যু করে দেওয়া হবে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!