দাসপুর-১ ও দাসপুর-২ ব্লকের কৃষকদের নিয়ে ১১ তম এগ্রিকালচার সেন্সাস ট্রেনিং অনুষ্ঠিত হল দাসপুরে

সন্তু বেরা, স্থানীয় সংবাদ, ঘাটাল: ১১ তম এগ্রিকালচার সেন্সাস ট্রেনিং দাসপুর-১ ও দাসপুর-২ ব্লককে নিয়ে আজকে দাসপুর-১ ব্লকের মিটিং হলে প্রথম পর্যায়ের ট্রেনিং চালু হলো। এই ট্রেনিং এর ফলে দাসপুর-১ ও দাসপুর-২ ব্লকের কতগুলি কৃষি জমিতে কী কী ধরনের কৃষিকাজ হয় এবং ওই কৃষি কাজের সাথে যুক্ত কতজন কৃষিকাজের ওপরেই নির্ভরশীল ও বছরে কতবার চাষ হয় এইসব বিষয়ে মূলত আজকের ট্রেনিংয়ে আলোচনা করা হয়। তিনটি ফেজে এই প্রশিক্ষণ চলবে। উপস্থিত ছিলেন দাসপুর-১ এর ভূমি সংস্কার আধিকারিক কৌশিক সামন্ত, জেলার রাজস্ব আধিকারিক মাধবচন্দ্র দাস (ডিস্ট্রিক্ট হেড কেয়ার্টার) সব্যসাচী দাস, সিনিয়র রেভিনিউ অফিসার-টু, মহকুমা ভূমি সংস্কার অফিসার, এছাড়াও দুই ব্লকের রেভিনিউ ইন্সপেক্টরা।
মাধববাবু আজকের এই প্রশিক্ষণের বলেন, জেলা থেকে এই প্রশিক্ষণ শিবির করানো হচ্ছে কৃষকদের নিয়ে। সারা দেশ জুড়েই এই প্রশিক্ষণ চলছে। তার মধ্যে এই ব্লকে আজকে করানো হচ্ছে সেই প্রশিক্ষণ। কৃষকদের জমির পরিমাণ গণনা, কী কী চাষ হয়, দুই ব্লকের কতজন মানুষ এই কৃষিকাজের সঙ্গে যুক্ত সমস্ত বিষয়ে তথ্য সংগ্রহের জন্যই এই শিবির। পাঁচ বছর ছাড়া ছাড়াই এই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। কিন্তু কোভিডের কারণে গত দু’বছর তা হয়নি। তিনটি পর্যায়ে দেওয়া হবে এই প্রশিক্ষণ। তারমধ্যে আমরা আজ প্রথম পর্যায়ের প্রশিক্ষণ শুরু করেছি।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।