দাসপুরের বরুনা সৎসঙ্গ হাইস্কুলের এনএসএস বিভাগের ছাত্রছাত্রীরা প্লাস্টিক বর্জন অভিযান করল

বাবলু মান্না, স্থানীয় সংবাদ, ঘাটাল: “প্লাস্টিক বর্জন করতে হবে, প্লাস্টিক ব্যবহারের ফলে পরিবেশে দূষণ বাড়ছে।” (বিস্তারিত ভিডিও নীচে আছে) এমনই বার্তা দিয়ে বরুনা সৎসঙ্গ হাইস্কুলের এনএসএস বিভাগের ছাত্র-ছাত্রীরা প্লাস্টিক অভিযান করল। চাঁইপাট হাটতলা বাজারের ক্রেতা থেকে বিক্রেতা প্রত্যেককে প্লাস্টিক ব্যবহার নিয়ে সচেতন করল তারা। আজ ১৯ জুলাই এবং আগামী কাল ২০ জুলাই এই দুদিন ব্যাপী দাসপুর-২ ব্লকের বরুনা সৎসঙ্গ হাইস্কুলের জাতীয় সমাজসেবা প্রকল্প বিভাগের ছাত্রছাত্রীরা ও শিক্ষকেরা মিলে প্লাস্টিক বর্জন অভিযান চালাবেন স্কুলের পাশাপাশি এলাকাগুলিতে। আজ ছিল প্রথমদিন

ওই স্কুলের প্রধান শিক্ষক সুজিত বন্দ্যোপাধ্যায় আজকের এই প্লাস্টিক বর্জন কর্মসূচি সম্পর্কে বলেন, প্রথমে দাসপুর-২ ব্লকের বিডিও অনির্বাণ সাহু সরকারি যে যে নিয়মাবলীগুলি রয়েছে প্লাস্টিক বর্জন নিয়ে সেগুলি তিনি আলোচনা করেন। বাজারে গেলে ব্যাগ নিয়ে যেতে হবে প্লাস্টিক ব্যবহার করা যাবে না এমন বার্তাও দেন তিনি। পরে সেই বার্তা নিয়ে আমাদের স্কুলের জাতীয় সমাজসেবা প্রকল্প বিভাগের ছাত্রছাত্রীরা এবং ওই বিভাগের প্রোগ্ৰাম অফিসার ধনঞ্জয় চক্রবর্তী সহ আরও কয়েকজন শিক্ষক মিলে চাঁইপাট হাটতলা বাজারে গিয়ে ক্রেতা-বিক্রেতা সবাইকে প্লাস্টিঅ ব্যবহারের ক্ষতিকারক দিকগুলি সম্পর্কে সচেতন করে। ছাত্রছাত্রীরা মানুষজনকে বোঝায় যে, আমরা যেসব প্লাস্টিক ব্যবহার করছি সেগুলি দীর্ঘদিন মাটির নীচে পড়ে থাকলেও নষ্ট হয় না বা মাটির সঙ্গে মিশে যায় না। আর এর থেকেই আমাদের পরিবেশ দূষিত হচ্ছে প্রতিনিয়ত। দাসপুর-২ ব্লকের বিডিও ছাড়াও উপস্থিত ছিলেন জয়েন্ট বিডিও অরিন্দম মুখোপাধ্যায় ও অন্যান্যরা।

উল্লেখ্য, ১ জুলাই থেকে প্লাস্টিক বর্জন করার নিয়ম লাগু করা হয়েছে দেশজুড়ে। ৭৫ মাইক্রনের নীচে প্লাস্টিক বর্জন করতে হবে। সেইমতো আমাদের ঘাটাল মহকুমার প্রতিটি বাজারে দোকানদারদের বারংবার সতর্ক করা হচ্ছে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।