একটানা ৫৪ বৎসর ধরে বিজয়া প্রীতি সম্মেলন অনুষ্ঠান অনুষ্ঠিত করে চলেছেন ঘাটাল মহকুমার দাসপুর-১ নম্বর ব্লকের রাজনগর গ্রাম পঞ্চায়েত এলাকার প্রাথমিক শিক্ষক শিক্ষিকারা।

- Inline advertisement -

আজ রাজনগর গুচ্ছ উপকরণ কেন্দ্রের সভাকক্ষে ছিল সেই বিজয়া সম্মেলনের ৫৪ তম বর্ষের অনুষ্ঠান। একটানা একনাগাড়ে এই অনুষ্ঠান অনুষ্ঠিত হওয়ায় এই প্রীতি সম্মেলনের জন্য এলাকার অবসর প্রাপ্ত ও বর্তমান কর্মরত শিক্ষক শিক্ষিকারা মুখিয়ে থাকেন।

নিতান্তই অনাড়ম্বর এই অনুষ্ঠানে শিক্ষক শিক্ষিকারা একে অপরের সাথে বিজয়ার ভাব বিনিময় করে থাকেন।
এই অনুষ্ঠানে যিনি একটানা ৫০ বৎসর ধরে সভাপতিত্ব করে আসছেন সেই আশিঊর্ধ্ব রাজনগর ইউনিয়ন হাইস্কুলের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক সনৎকুমার চট্টোপাধ্যায় জানালেন ১৯৬৫ সাল থেকে এই বিশেষ বিজয়া সম্মেলনের আয়োজন করেছিলেন স্বর্গীয় পঞ্চানন সামন্ত,শ্যামপদ দাস এর মত কয়েকজন প্রাথমিক শিক্ককেরা। ধীরে ধীরে সেই রেওয়াজ চলে আসছে।

প্রথমের দিকের বছর চারেক বাদ দিলে সনৎবাবু বাকি সবকটি বিজয়া সম্মেলনেই ছুটে এসেছেন। তিনি জানান এই অনাড়ম্বর অনুষ্ঠানে প্রাণের শান্তি হয়। অবসর প্রাপ্ত শিক্ষক শিক্ষিকারা তাঁদের পুরানোদিনের বন্ধু বান্ধবদের ফিরে পান,ফিরে পান সেই ফেলে আসা স্মৃতি।
এই অনুষ্ঠানে মূল কলাকুশলী যেমন শিক্ষক শিক্ষিকারাই তেমনি দর্শক শ্রোতাও তাঁরাই।

আজকের অনুষ্ঠানে অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন রাজনগর হাইস্কুলের সহকারী শিক্ষক তাপস কুমার পোড়েল,রাজনগর গ্রাম পঞ্চায়েতের নব গঠিত গ্রাম পঞ্চায়েতের উপ-প্রধান শম্ভুনাথ বেরা,এলাকার অবসরপ্রাপ্ত প্রাথমিক শিক্ষক শিক্ষিকা এবং রাজনগর গ্রাম পঞ্চায়েত এলাকার সবকটি প্রাথমিক বিদ্যালয়ের শতাধিক শিক্ষক শিক্ষিকারা।

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here