দাসপুরের পর ঘাটাল,প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়াদের মধ্যে নির্বাচনী বিধি ও নির্বাচনের আক্ষরিক অর্থ বোঝাতে বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকারা নিচ্ছেন বিশেষ উদ্যোগ। ৫ ফেব্রুয়ারি সম্পন্ন হল ঘাটাল পশ্চিম চক্রের কিসমৎ দেওয়ানচক প্রাথমিক বিদ্যালয়ের শিশু সংসদ নির্বাচনের কাজ। একেবারে গনতান্ত্রিক পদ্ধতিতে ব্যালটে ভোট দিয়ে বিদ্যালয়ের ছাত্রছাত্রীরা নির্বাচিত করেছে তাদের প্রধান মন্ত্রী ও অন্যন্য মন্ত্রী পারিষদবর্গ।

- Inline advertisement -

বিদ্যালয়ে এই ধরনের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে অনেকেই বিরোধিতা করলেও কিসমৎ গ্রামের মানুষ ও ওই বিদ্যালয়ের ছাত্রছাত্রীদের অভিভাবকদের মধ্যে বিদ্যালয়ের শিশু সংসদ নির্বাচন নিয়ে কোনো ক্ষোভ নেই। বরঞ্চ বিদ্যালয়ের এই উদ্যোগকে গ্রামবাসী সাধুবাদ জানিয়ে বলেছেন,আমরা আপ্লুত বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ জানা বাবুর এই প্রয়াসে। তাঁরা বলেন,সামিনেই লোকসভা নির্বাচন। এই নির্বাচন ঘিরে শিশুদের মধ্যে অনেক জিজ্ঞাস্য থাকে,যা অনেক ক্ষেত্রেই আমরা শিশুদের বোঝাতে পারিনা। বিদ্যালয়ে এভাবে নির্বাচন শিশুদের সকল কৌতুহল মেটাল।

ব্যালট

ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিশ্বজিৎ জানা জানান,প্রাথমিক শিক্ষায় বিদ্যালয়ের পরিস্কার পরিচ্ছন্নতা, বিদ্যালয় সাজানো,বাগান তৈরির মত বিদ্যালয়ের টুকিটাকি গঠনমূলক কাজ শিক্ষকদের হাত ধরে বিদ্যালয়ের ছাত্রছাত্রীদেরই করতে হয়। এই কাজের জন্য প্রতিটি বিদ্যালয়েই প্রতি শিক্ষাবর্ষে গঠিত হয় শিশু সংসদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here