ঘাটালের ওপর দিয়ে মেচোগ্রাম-মুর্শিদাবাদ সড়ক তৈরির পরিকল্পনা আপাতত বাতিল, রাজ্য পূর্ত দপ্তরই এই রাস্তা চওড়া করবে

নিজস্ব সংবাদদাতা: সমস্ত জল্পনা-কল্পনার অবসান হতে চলেছে। ২০১৪ সাল থেকে বহু চর্চিত মেচোগ্রাম থেকে মুর্শিদাবাদের মোড়গ্রাম পর্যন্ত ২৭০ কিমি ফোর লেন রাস্তা তৈরির প্রকল্পটি প্রায় বাতিলের মুখে। পূর্ত দপ্তরের ঘাটাল মহকুমা হাইওয়ে ডিভিশনের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার গোকুল দাস মালাকার বলেন, কয়েক বছর ধরে ওই রাস্তাটি যে ভারতমালা প্রকল্পের মাধ্যমে হওয়ার কথা ছিল সেটি বাতিল হয়ে গিয়েছে।
২০১৪ সালের ২৩ এপ্রিল ঘাটাল লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপক অধিকারীর (দেব) সমর্থনে ঘাটালে প্রচারে এসে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ওই রাস্তা নির্মাণের কথাটি প্রথম ঘোষণা করেন। তিনি ঘাটাল বিদ্যাসাগর স্কুল মাঠে আয়োজিত জনসভায় দেবকে পাশে রেখে বলেছিলেন, ২০১৫ সালের মধ্যে ওই রাস্তা নির্মাণের কাজ শুরু করা হবে।
২০১৪ সালের নির্বাচনের পর বেশ কয়েক বার মাপজোক এবং প্রশাসনিক বৈঠক হওয়া সত্ত্বেও রাস্তা নির্মাণের কাজটি এক ইঞ্চিও এগোয়নি। পরে ওই রাস্তাটিকে কেন্দ্রীয় সরকার ভারতমালা প্রকল্পের সঙ্গে সংযুক্ত করার জন্য প্রয়োজনীয় সার্ভে শুরু করে। ভারতমালা প্রকল্প নিয়েও প্রায় বছর দেড়েক জল্পনা চলে। অতি সম্প্রতি পূর্ত দপ্তর জানিয়ে দিয়েছে, ভারতমালার প্রকল্পটিও বাতিল হয়ে গিয়েছে।
এদিকে ফোর-লেন হওয়ার কথা থাকায় দীর্ঘদিন মেচোগ্রাম থেকে ঘাটাল পর্যন্ত ব্যস্ততম রাস্তাটিকে সেভাবে সংস্কার না হওয়ায় রাস্তাটি ক্রমশ বেহাল হয়ে পড়ছে। পূর্ত দপ্তর জানিয়েছে, তাই এবার তারাই খুকুড়দহ থেকে ঘাটাল পর্যন্ত রাস্তাটিকে অন্তত পক্ষে ১০ মিটার চওড়া করার পদক্ষেপ নিয়েছে। বর্তমানে রাস্তাটি ৭ মিটার রয়েছে। ১০ মিটার করলে অনেকটাই চওড়া হবে। পূর্তদপ্তর জানিয়েছে, রাস্তায় প্রতিদিন কত গাড়ি যায় এবং তাদের লোড কেমন থাকে সেটা এখন সার্ভে চলছে। হয়তো তেমন হলে, এই রাস্তাটিকে ফোর-লেন অর্থাৎ ১৬ মিটার চওড়া করারও অনুমোদন মিলে যেতে পারে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!