চন্দ্রকোণায় শিক্ষক-শিক্ষিকাকে সামাজিক বয়কট

তনুপ ঘোষ: চন্দ্রকোণায় শিক্ষক-শিক্ষিকাকে সামাজিক বয়কট। তাঁদের অপরাধ তাঁরা  প্রেম করে বিয়ে করেছেন। এক-দুমাসের বয়কট নয়, টানা ১০ বছর ধরে বয়কট হয়ে আসছেন চন্দ্রকোণা-১ ব্লকের রেজনা গ্রামের ওই বাসিন্দা শিক্ষক শান্তনু মণ্ডল ও শিক্ষিকা তুলিকা মণ্ডল।

কেন এই বয়কট? স্থানীয়সূত্রে জানা গিয়েছে, শান্তনুবাবু এবং তুলিকাদেবীর জন্ম একই গ্রামের একই পাড়ায়। তাঁরা দুজনেই সমাজে সুপ্রতিষ্ঠিত।  তাঁরা দুজন দুজনকে ভালোবেসে বিয়ে করেন। সেইজন্যই ২০০৯ সাল থেকে পাড়ার মোড়লেরা বয়কট করে রেখেছেন। সমাজের কোনও কাজেই তাঁদের অংশ নিতে দেওয়া হয় না। এমনকী তাঁদের  মন্দিরেও  ঢুকতে দেওয়া হয় না।  কৃষিকাজ বন্ধ করে দেওয়ারও হুমকি দেওয়া হচ্ছে বলে অভিযোগ। তাই বাধ্য হয়েই দশ বছর ধরে বাড়ি ছেড়ে অন্যত্রে রয়েছেন এই শিক্ষক দম্পতি। ১০ বছর ধরে সুবিচার চেয়ে প্রশাসনের দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছেন তাঁরা। এব্যাপারে তুলিকাদেবী ও শান্তনুবাবু  বলেন,  আমাদেরকে গ্রামের কোনও কাজে অংশগ্রহণ করতে দেওয়া হচ্ছে না।

তবে গ্রামের মোড়ল বংশীধারী মণ্ডলকে জিজ্ঞাসা করা হলে তিনি ঘটনাটির কথা স্বীকার করে বলেন, আমরা কখনোই ওই ছেলে মেয়েকে মেনে নেব না। ওরা সম্পর্কে একে অপরের ভাই বোন।  ওরা কিভাবে বিবাহ করল! সমাজ ওদের কখনই মেনে নেবে না। ওদের পরিবার ওদের মেনে নিলেও  আমরা বয়কট করেই রাখব, প্রশাসন অনেক চেষ্টা করেছে কিন্তু এ অন্যায় আমরা কখনোই মেনে নেব না।

যদিও এই বিষয়ে চন্দ্রকোণা- ১ নম্বর ব্লকের বিডিও অভিষেক মিশ্র বলেন, আমি বিষয়টি এই কিছু দিন আগে শুনেছি। অবশ্যই এবিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করর।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!