১৮ কোটি টাকা প্রতারণা: ঘাটাল স্টেট ব্যাঙ্কের ম্যানেজার গ্রেপ্তার

নিজস্ব সংবাদদাতা, স্থানীয় সংবাদ, ঘাটাল: ঘাটাল শহরের একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক থেকে প্রায় ১৮ কোটি টাকা প্রতারণার যুক্ত থাকার অভিযোগে ওই ব্যাঙ্কের সিনিয়ার ম্যানেজার গৌতম দত্তকে গ্রেপ্তার করল পুলিস। ৭জুলাই গ্রেপ্তার করার পর ঘাটাল আদতে তোলা হলে আদালত ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দিয়েছে বলে জানা গিয়েছে। এর আগেই ওই প্রতারণার যুক্ত অভিযোগে শ্রীমন্ত দাস নামে ব্যাঙ্কের হাইয়ার ভ্যালু ট্রানজাকশন অফিসারকে মে মাসের প্রথম সপ্তাহে গ্রেপ্তার করা হয়। ওই প্রতারণার মূল পাণ্ডা রাজীব বক্সিকে ঘাটাল মহকুমা পুলিস আধিকারিক অগ্নিশ্বর চৌধুরী নেতৃত্বে  ১৮ মে রাতে আরামবাগ থেকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিস জানিয়েছে, রাজীব নিজেকে গৌতম বন্দ্যোপাধ্যায় ছদ্মনাম ব্যবহার করে এবং সাইবার ক্রাইম সেলের হায়ার অফিসার হিসেবে পরিচয় দিয়ে  স্টেট ব্যাঙ্কের ঘাটাল শাখা থেকে বেশ কয়েক কোটি টাকা প্রতারণা করেছে বলে অভিযোগ এসেছে।

প্রথম ঘটনাটি জানা যায় এপ্রিল মাসের প্রথম সপ্তাহে। গত আর্থিক বছরের হিসেব-নিকেশ শেষ হওয়ার পর স্টেট ব্যাঙ্কের ওই শাখার মাধ্যমে   ওয়ান৯৭  কমিউনিকেশন (One97 Communications Ltd) তথা পেটিএমের নিউ দিল্লির মেন ব্রাঞ্চের অ্যাকাউন্ট থেকে ৪২লক্ষ দু’ হাজার ৭০৫টাকা সাত বারে কেটে অন্য অ্যাকাউন্টে পাঠানোর ব্যবস্থা করা হয়। পেটিএম কর্তৃপক্ষের অভিযোগের ভিত্তিতে স্টেট ব্যাঙ্কের দিল্লির ওই শাখা তদন্ত করে জানতে পারে, একটি জাল চক্র ঘাটাল শাখার সঙ্গে যোগসাজশ করে ওই কাজ করেছে। তখনই ওই ব্যাঙ্কের আঞ্চলিক ম্যানেজার(খড়্গপুর আরবিও-৩) জয়ন্ত মণি ঘাটাল থানায় লিখিত অভিযোগ করেন। পরে তদন্তে   বিভিন্ন অ্যাকাউন্ট থেকে ওই  ব্যাঙ্কের মাধ্যমে প্রায় ১৮ কোটি টাকার প্রতারণার হিসেবটি উঠে আসে। ওই প্রতারণার কেসে ব্যাঙ্কের চিফ ম্যানেজার গৌতম দত্তের নামটিও জড়িয়ে যায়। ফলে তাঁকেও গ্রেপ্তার করা হল।

পুলিস তদন্তে নেমে জানতে পারে, রাজীব বক্সিই  নিজেকে সাইবার ক্রাইম সেলের শিলিগুড়ি শাখার এক উচ্চপদস্থ আধিকারিক পরিচয় দিয়ে ওই কাজ করেছে। রাজীব নিজের নাম গোপন করে গৌতম বন্দ্যোপাধ্যায় নাম ব্যবহার করত। পুলিস ও ব্যাঙ্ক সূত্রে জানা গিয়েছে, রাজীব সাইবার ক্রাইম সেলের আদলে একটি মেলও তৈরি করেছিল। ব্যাঙ্কের ঘাটাল শাখায় সে তিনটি বিভিন্ন ফোন নম্বর থেকে ফোন করে  কয়েকটি অ্যাকাউন্ট  নির্দিষ্ট করে দিয়ে বলত, অ্যাকাউন্টগুলিতে হ্যাকাররা টাকা ঢুকিয়ে নিয়েছে। ওই টাকাগুলি অ্যকাউন্ট হোল্ডারদের অ্যাকাউন্টে ফিরিয়ে দিতে হবে। যেহেতু সাইবার ক্রাইম সেলের একজন ‘হাইয়ার অফিসার’ মেল ও ফোন করে ওই নির্দেশ দিত তাই ব্যাঙ্কের ম্যানেজার সেই নির্দেশ মতোই কাজ করত। তদন্তে জানা যায়, রাজীবকে অফিসিয়াল দিক দিয়ে সহযোগিতা করত  ব্যাঙ্কের অফিসার শ্রীমন্ত দাস।  ব্যাঙ্কের ঘাটাল শাখা সূত্রে জানা গিয়েছে, ব্যাঙ্কের সিনিয়ার ম্যানেজারের বিশ্বাসের সুযোগ নিয়ে শ্রীমন্ত অনেক সময় সিনিয়ার ম্যানেজারের কোড ব্যবহার করেও বহু লেনদেন করেছে। তাই ব্যাঙ্ক কর্মীদের অনুমান, শ্রীমন্ত উদ্দেশ্যপ্রণোদিতভাবে গৌতমবাবুর সরলতার সুযোগ নিয়ে তাঁকে ফাঁসিয়েছে।

পুলিস রাজীবকে ধরার জন্য দীর্ঘদিন থেকেই প্রচেষ্টা চালিয়ে আসছিল। বার বার গোয়ালতোড়ের বাড়িতেও যাওয়া হয়েছিল। কিন্তু কোনও ভাবেই ট্রেস পাওয়া যায়নি। মঙ্গলবার বিশেষ সূত্র ধরে পুলিস জানতে পারে রাজীব আরামবাগে  রয়েছে। ঘাটাল মহকুমা পুলিস আধিকারিক পুলিস বাহিনী নিয়ে মোবাইল টাওয়ার লোকেশন ট্রাক করে গোটা এলাকাটি ঘিরে নেন। রাত দু’টো নাগাদ রাজীবকে গ্রেপ্তার করা হয়। সেই সঙ্গে রাজীবের একটি দামি কিয়া গাড়িও আটক করা হয়।

পুলিস সূত্রে জানা গিয়েছে, রাজীবের গোয়ালতোড়ের বাড়িতে ৬৪টি সিসি ক্যামেরা এবং চারটি বিদেশি কুকুর সহ একটি বিলাশবহুল বাড়ি ছাড়াও দেশের বিভিন্ন এলাকায় বেশ কয়েকটি বাড়ি রয়েছে।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।