দাসপুরে বেহাল সাঁকো, জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হতে হচ্ছে

ইন্দ্রজিৎ মিশ্র: দাসপুর-১ ব্লকের ধর্মাতে ভসরা খালের উপর এই সাঁকো বিপজ্জনক অবস্থায় রয়েছে। তাই প্রত্যেক দিন জীবনের ঝুঁকি নিয়ে খালের দুই পাড়ের বেশ কয়েকটি গ্রামের মানুষকে পারাপার হতে হয়। বেহাল সাঁকোর কারণে নানা সময়ে বিপত্তি ও দুর্ঘটনার মুখে পড়তে হয় তাঁদেরকে। তাই প্রশাসন সাঁকোটিকে সংস্কার না করায় ওই এলাকার বাসিন্দাদের ক্ষোভ বাড়ছে।

এই খালের এক পাড়ে পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর-১ ব্লকের চকসুন্দর, বিহারীচক, পাইকান বোয়ালিয়া, ধর্মা, চকবোয়ালিয়া একাধিক গ্রাম অন্যদিকে পূর্ব মেদিনীপুর জেলার পাঁশকুড়া থানার চকগোপাল, সাহারাজপুর, রাধাবল্লভপুর সহ বেশ কয়েকটি গ্রাম রয়েছে। রোগী ভর্তি বা কৃষিপণ্য বিপনন কিম্বা এলাকার বাইরের কোনও প্রয়োজনে বাইরে যেতে হলে এই সাঁকোই বেশ কয়েকটি গ্রামের বাসিন্দাদের একমাত্র ভরসা। কিন্তু বেহাল সাঁকোর জন্য সমস্যা হচ্ছে অনেকেরই।
স্থানীয় বাসিন্দারা বলেন, এই প্রায় ১০-১২ বছর আগে দাসপুর-১ পঞ্চায়েত সমিতির উদ্যোগে এখানে একটি কাঠের সেতু নির্মাণ করা হয়েছিল। পরে সেটি নষ্ট হয়ে যায়। তারপর থেকে এখনও পর্যন্ত সরকারিভাবে সাঁকোটি সংস্কারের বিষয়ে উদ্যোগ নেওয়া হয়নি। স্থানীয়রাই নিজেরাই চাঁদা তুলে নিজেদের মতো করে সংস্কার করে নেন। তাঁরা বলেন, বিডিও, এসডিও এবং জেলা পরিষদে বার বার জানিয়েও কোনও সুফল পাওয়া যায়নি।  যদিও দাসপুরের বিধায়ক মমতা ভুঁইঞা বলেন, ওখানে একটি ব্রিজ নির্মাণের জন্য আমরা উদ্যোগ গ্রহণ করেছি।