রান্নার গ্যাস ব্যবহারে গ্রাহক সুরক্ষা নিশ্চিত করতে উদ্যোগী হল ইন্ডিয়ান অয়েল

নিজস্ব সংবাদদাতা: রান্নার গ্যাস ব্যবহারকারী গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করতে [‘স্থানীয় সংবাদ’-এর সমস্ত কিছু জানতে এখানে ক্লিক করুন]বিশেষ ভাবে উদ্যোগী হল দেশের প্রথমসারির পেট্রোলিয়াম সংস্থা ইন্ডিয়ান অয়েলের গ্যাস বিতরক সংস্থা ইন্ডেন। একদিকে যেমন গ্যাস বিতরণের সময় ডিস্ট্রিবিউটারদের অতিরিক্ত সতর্কতা মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে, পাশাপাশি গ্যাস ব্যবহারে সুরক্ষাবিধি পালনের জন্য প্রত্যন্ত এলাকার গ্রামে গ্রামে শুরু হয়েছে সচেতনতা শিবির। বৃহস্পতিবার এমনই এক সচেতনতা শিবির আয়োজিত হয়ে গেল পশ্চিম মেদিনীপুরের ক্ষীরপাই থানার খুরশি এলাকায়।প্রসঙ্গত, সঠিক গাইডলাইন না মেনে গ্যাস ব্যবহার করতে গিয়ে অনেক সময়ই নানাবিধ সমস্যার মুখে পড়তে হয় গ্রাহকদের। উৎসবের সময় সমস্যার হার আরও বেশি হওয়ার আশংকা থাকে। গ্যাস বিতরক সংস্থার বিশেষজ্ঞরা মনে করেন, অধিকাংশ সময় ঘটনার অন্তরতদন্তে নেমে দেখা যায় গ্যাস ব্যবহারে অজ্ঞতাই ডেকে আনে বড়সড় বিপদ। সঠিক নজরদারী ও সচেতনতাই পারে এই বিপদের হার কমাতে, সেই সঙ্গে রক্ষা পেতে পারে মূল্যবান জীবনও।
ইন্ডেনের হলদিয়া সেলস বিভাগের উদ্যোগে স্থানীয় শিবদাস ইন্ডেন ডিস্ট্রিবিউটারের ব্যবস্থাপনায় খুরশিতে আয়োজিত ওই সচেতনতা শিবিরে হলদিয়া সেলস’-এর আধিকারিক প্রসেনজিৎ মাইতি সহ অনন্যরা   গ্রাহকদের সামনে গ্যাস সিলিন্ডার ব্যবহারের পদ্ধতি সহ নানান সুরক্ষাবিধি বিষয় গ্রামের মহিলাদের সামনে তুলে ধরেন।
তাঁরা বলেন, গ্যাস ওভেন কোনওভাবেই যেন মাটিতে না রাখা হয়, রান্নাঘরে দাহ্য পদার্থ ও অন্যান্য দাহ্য তেল না রাখা, সিন্থেটিকের পোশাক পরে রান্নাঘরে না যাওয়া, গ্যাস লিক করলে ইলেকট্রিক স্যুইচ না জ্বালা সহ নানান বিষয়ে সচেতনতা গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়েছে। প্রসেনজিৎবাবু বলেন,  মানুষের প্রাণ অত্যন্ত মূল্যবান। গ্যাস সিলিন্ডার থেকে যাতে কোনও জীবন বা সম্পদের ক্ষয়ক্ষতি না হয় তা নিশ্চিত করার লক্ষ্য নিয়েই আমরা গ্রামে গ্রামে অভিযান শুরু করেছি। প্রতিটি এলাকাতেই এমন সচেতনতা শিবির যাতে করা যায় সেই লক্ষ নিয়েই এগিয়ে চলেছি আমরা।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।