এবার কি তাহলে ঘাটালের রূপনারায়ণ নদ ভেঙে বন্যা হচ্ছেই? বাঁধের দশা দেখে সাধারণ মানুষ এটাই আশঙ্কা করছেন

নিজস্ব সংবাদদাতা, স্থানীয় সংবাদ, ঘাটাল: অবশেষে ঘাটাল ব্লকের শ্যামসুন্দুরপুরের সামুইহালের ভগ্নপ্রায় রূপনারায়ণ নদের বাঁধ মেরামতির কাজ শুরু হল। কিন্তু বর্ষার মুখে বাঁধ সংস্কারের কাজ শুরু হওয়ায় খুশি নন ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা। তাঁদের আশঙ্কা, রাজ্যে বর্ষা আসতে শুরু করেছে। এই মুহূর্তে বাঁধ সংস্কারের কাজ শুরু করে কোনও ভাবেই শেষ করা সম্ভব হবে না। তাই এবার ওই সামুইহাল ভেঙে ঘাটাল মহকুমার বিস্তীর্ণ এলাকায় প্লাবিত হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে।

ঘাটাল মহকুমার একটি বিস্তীর্ণ এলাকা রূপনারায়ণ, শিলাবতী, কংসাবতী এবং পলাশপাই খাল দিয়ে ঘেরা রয়েছে। ওই ঘেরা অংশে তিনটি নদ-নদীর বাঁধ ভেঙে গেলে দাসপুর-১, দাসপুর-২, ঘাটাল ব্লক এবং ঘাটাল পৌরসভার বিশাল একটা অংশ প্লাবিত হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। যদিও ঘাটাল মহকুমা সেচ ও জলপথ দপ্তরের অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার সুমিত দাস জানিয়েছেন, তাঁরা দ্রুততার সঙ্গে সামুইহালে ধসে যাওয়া রূপনারায়ণের বাঁধটি সংস্কার করার ব্যবস্থা করবেন। কাজের গতি নিয়ে তাঁরা নিয়মিত নজরদারি করছেন। ওই সামুই হালের কিছুটা দূরে শিলাবতী ও দ্বারকেশ্বর মিলিত হয়ে রূপনারায়ণ নদ হয়েছে। ওই দুটি নদীর জল একত্রিত হয়ে সামুই হালের ‘এল’ আকৃতি বাঁধের উপর প্রত্যেক বছর চাপ ফেলে। সেজন্য প্রায়ই ওই অংশের বাঁধটি ক্ষতিগ্রস্ত হয়। কয়েক দশক আগে ওখানে বাঁধটি ভেঙেও গিয়েছিল। তাই এবারেও সেই একটি ঘটনার পুনরাবৃত্তি হতে চলেছে বলে এখন থেকেই আশঙ্কায় দিন গুণতে শুরু করেছেন মহকুমার বিস্তীর্ণ এলাকার বাসিন্দারা।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।