কোভিড বিধিকে মান্যতা দিয়ে বিদ্যাসাগরের তিরোধান দিবস উদযাপন

মন্দিরা মাজি, স্থানীয় সংবাদ, ঘাটাল: বিদ্যাসাগর স্মরণ সমিতির উদ্যোগে বিদ্যাসাগরের ১৩১ তম তিরোধান দিবস পালিত হল। আজ ২৯ জুলাই ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের তিরোধান দিবসে ঘাটাল কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে বিদ্যাসাগরের পূর্ণাবয়ব মূর্তিতে বিদ্যাসাগর স্মরণ সমিতির সম্পাদক তথা রাজনগর ইউনিয়ন হাইস্কুলের প্রাক্তন সহকারী প্রধান শিক্ষক তাপস পোড়েল মাল্যদানের মধ্যে দিয়ে তাঁকে স্মরণ করা হয়। তাপসবাবু জানান, কেন্দ্রীয় বাসস্ট্যান্ডে বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদানের পর বীরসিংহ স্মৃতিমন্দিরে গিয়ে সেখানেও বিদ্যাসাগর ও মাতা ভগবতীদেবীর মূর্তিতে মাল্যদান করা হয়। আজকে তাঁদের এই ক্ষুদ্র অনুষ্ঠান

উপস্থিত ছিলেন সৎসঙ্গ স্কুলের শিক্ষারত্ন গৌরীশঙ্কর বাগ, মহারাজপুর হাইস্কুলের প্রধান শিক্ষক সুভাষ চন্দ্র দত্ত, শ্যামসুন্দরপুর স্কুলের প্রধান শিক্ষক সুব্রত বাঙাল প্রমুখ। এছাড়াও সংগীত শিল্পী চন্দন নাগ চৌধুরী নিজের গানের মধ্যে দিয়ে বিদ্যাসাগরের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান। মহকুমার ১০ জন দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের পাঠোপকরণ দিয়ে সাহায্য করার ব্যবস্থা করা হয়েছিল এই সমিতির পক্ষ থেকে। কিন্তু দু-একজন ছাড়া অন্য ছাত্রছাত্রীরা আস্তে পারেননি। তাই দু’দিনের মধ্যে ওই সমস্ত ছাত্রছাত্রীদের বাড়িতে পড়ার সামগ্ৰীগুলি পৌঁছে দেওয়া হবে। কোভিড বিধি মেনে মাত্র কয়েকজন থেকে তাঁরা আজকের অনুষ্ঠানটি করেছেন।

উল্লেখ্য, বিদ্যাসাগর স্মরণ সমিতি এর আগেও দুঃস্থ মেধাবী ছাত্রছাত্রীদের নানারকম পাঠ সামগ্ৰী,বৃত্তি দিয়ে সাহায্য করেছে। ২৬ মে ইয়াসের দাপটে জুনপুট এলাকায় ব্যাপক জলোচ্ছ্বাস হয়। যার ফলে ওই এলাকার বহু পরিবার গৃহহারা হয়ে পড়েন। ওই সমস্ত গৃহহীন পরিবারগুলির ছেলে-মেয়েদের পাঠ সামগ্ৰী, শুকনো খাবার, পোশাক দিয়ে সাহায্য করেছিল এই সমিতি।

 

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!