তৃপ্তি পাল কর্মকার: ঘাটালেও ক্রমশ জনপ্রিয় হচ্ছে ‘ট্রাভেল হাইজিন কিট’ বা ‘ইউরনাল ফানেল’ জাতীয় পণ্য। এটাকে অনেকে ‘স্ট্যান্ড অ্যান্ড পি’ও বলে থাকেন। আসলে ‘ট্রাভেল হাইজিন কিট’ বা ‘ইউরনাল ফানেল’ আর কিছু না মহিলাদের দাঁড়িয়ে প্রস্রাব করার জন্য বিশেষ এক ধরনের কিট বা খুদে সরঞ্জাম। এটি ব্যবহার করে মহিলারা অতি সহজেই দাঁড়িয়ে প্রস্রাব করতে পারেন। আমার এই প্রতিবেদনটি পড়ে বিশেষ করে পুরুষরা একটু মুচকি হাসতেই পারেন। কিন্তু বাড়ির বাইরের অপরিষ্কার শৌচাগারে মহিলাদের প্রস্রাব করতে কী যে সমস্যা পড়তে হয় তা বলে বোঝানো যাবে না। আর সেই সমস্যার কথা উপলব্ধি করেই ‘ট্রাভেল হাইজিন কিট’ বা ‘ইউরনাল ফানেল’ জাতীয় পণ্যের আবিষ্কার করা হয়েছে। যারা এই কিটটি আবিষ্কার করেছেন তাঁদেরকেও মহিলাদের পক্ষ থেকে অশেষ ধন্যবাদ। কারণ,
নানা প্রয়োজনে আজকের মেয়েদের ঘরের বাইরে নানান কাজে যেতে হয়। বাইরে যে সব সমস্যার মধ্যে মেয়েদের পড়তে হয়, তার মধ্যে প্রধান হল এই টয়লেট সমস্যা।
ছেলেদের মতো মেয়েরা যেখানে সেখানে টয়লেট সারতে অভ্যস্থ নয়। পাবলিক টয়লেটের অপরিচ্ছন্ন পরিবেশে টয়লেট সারতে অনীহা অনেক মেয়েদের। অপরিচ্ছন্ন পরিবেশে বসে প্রস্রাব করলে সেই প্রস্রাব ছিটকে নানান রোগব্যাধি আসতে পারে। তাই মূত্রবেগ এড়ানোর জন্যে মেয়েরা বাইরে গেলে কম জল খান। কম জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে যে ক্ষতিকর, সেটাও আমরা সবাই জানি।
আর সেই সমস্যা থেকে মহিলাদের মুক্তি দেওয়ার জন্যই ‘ট্রাভেল হাইজিন কিট’ বা ‘ইউরিনাল ফানেল’ কিটের আবির্ভাব হয়েছে। বর্তমানে ‘স্যানফি’, ‘পি বাডি’ সহ বিভিন্ন নামে পাওয়া যাচ্ছে। এই ধরনের কিট ব্যাবহার করে মেয়েরা অপরিচ্ছন্ন পরিবেশেও দাঁড়িয়ে মুত্রত্যাগ করতে পারবে।
সম্প্রতি এর চল ঘাটালেও বাড়তে শুরু করায় ঘাটাল মহকুমার বিভিন্ন দোকানে ‘ট্রাভেল হাইজিন কিট’ বা ‘ইউরনাল ফানেল’ পাওয়া যাচ্ছে। অনলাইনেও অর্ডার দিতে পারবেন। স্যানফি ইউজ অ্যান্ড থ্রো। একটি ব্যবহার করে একবার মাত্র প্রস্রাব করা যাবে। তারপর সেটা ফেলে দিতে হবে। ৩০টির দাম ২৯০টাকা। মানে একটির দাম ১০টাকারও কম। পিবাডির একটি ব্রান্ড নরম প্লাস্টিকের পাওয়া যায়। সেই দুটি সেটের দাম ৫১৭টাকা। এক একটি বহুবার ব্যবহার করা যাবে। পিবাডি ব্যবহার করে ধুয়ে রেখে পরের বারের জন্য ব্যবহার করতে পারা যাবে। অতএব বাইরে গেলে আর কম জল খেয়ে প্রস্রাবের বেগ চেপে রাখার দরকার পড়বে না। স্যানফির ব্যবহারে উপকৃত হবেন আধুনিকারা, বিশেষ করে জিনস পরা মেয়েরা তো বটেই, খিটখিটে মহিলারাও উপকৃত হবেন।

- Inline advertisement -

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here