ঘাটাল মহকুমায় টোটোর ‘টিন’ নম্বর দেওয়া শুরু

ঘাটাল মহকুমার পাঁচটি ব্লকেই ই-রিকশ’র (যাকে টোটো বলা হয়) এবং ভ্যানের টি.আই.এন বা টিন (টেম্পোরারি আইডেন্টিফিকেশন নম্বর) ইস্যু করা শুরু হয়েছে। প্রত্যেক ব্লক অফিস থেকে ওই টিন ইস্যু করা শুরু হয়েছে। ঘাটাল বিডিও অফিসের টোটো এবং ভ্যানের টিন ইস্যুর নোডালঅফিসার তরুণকুমার কারক বলেন, এর জন্য কোনও ফিস দিতে হবে না। টোটো এবং  ভ্যানগুলির বৈধ কাগজপত্র এবং মালিকের পরিচয়পত্র-সহ আবেদন করলেই কয়েক দিনের মধ্যেই ওই টিন নম্বর দিয়ে দেওয়া হবে। কোনও ভাবে কাউকে কোনও টাকা দেবেন না।
প্রসঙ্গত টোটোর টিন নম্বর না পাবার পরই পরিবহণ দপ্তর তদের রেজিস্ট্রেশন শুরু করবে। টিন না থাকলে কোনও টোটোর রেজিস্ট্রেশন করা সম্ভব হবে না। পরিবহণদপ্তর শুধু মাত্র আইক্যাট আইক্যাট (ICAT= ইন্টারন্যাশনাল সেন্টার ফর অটোমোটিভ টেকনোলজিInternational Center for Automotive Technology) অনুমোদিত টোটোরই রেজিস্ট্রশন করার কথা ঘোষণা করেছিল। ই-রিকশ রেজিস্ট্রেশন করারজন্য  চ্যাসিস নম্বর, কন্ট্রোলার নম্বর এবংমোটর নম্বর দরকার হয়। ওই তিনটি নম্বর   সমস্ত ই-রিকশগুলিতে  নেই। কেবলমাত্র আইক্যাট অনুমোদিতই-রিকশতেই রয়েছে। তরুণবাবু বলেন, আমরা ওসব কিছু দেখছি না। আইক্যাট  যুক্ত এবং আইক্যাট হীন সমস্ত টোটো ও ভ্যানেরই টিনইস্যু করছি। বাকীটা পরিবহণ দপ্তর বুঝবে।
টিন নম্বর কত সংখ্যার হবে জেনে নিন—
টিন নম্বরটা এই ধরনের হবে:T/33/B-11/00001 [টোটো হলে ‘T’ দিয়ে শুরু  ভ্যান হলে ’V’ দিয়ে শুরু হবে। 33 টি আমাদের জেলার কোড। ‘B-11’ ব্লকের কোড। পরেরটি টোটো বা ভ্যানের সংখ্যা]

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!