বায়না নেই! আর্থিক সঙ্কটে ঘাটাল চন্দ্রকোনার মহিলা ঢাকিরা!

কল্যাণ মণ্ডল, স্থানীয় সংবাদ, ঘাটাল:  কাশফুল আর ঢাকে কাঠি মানেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। দশভূজার আরাধনায় মেতে উঠেছে সারা বিশ্ব। পুজো মানেই ঢাকের তালে ধুনুচি নাচ। দুর্গাপুজোর সঙ্গে ঢাকের বাদ্যির সম্পর্ক যেন অপরিহার্য। তবে ঢাকের কাঠি যদি মহিলার হাতে পড়ে? লালপাড় শাড়ি পরে মহিলা ঢাকিরা দেবী দুর্গার আরাধনায় ঢাকের তালে তাল মিলে সাথে যদি ধুনচি নাচেন?

ঘাটালের চন্দ্রকোনার টুকুরিয়ায় আছে এক মহিলা ঢাকির দল। হাতে আর মাত্র ৩ দিন বর্তমানে ঢাকের মহড়া দিতে ব্যস্ত তারা। তবে অন্যবার পুজোর কয়েক মাস আগে থেকেই এই ঢাকি পাড়ায় থাকত তুমুল ব্যস্ততা। দিনরাত চলত ঢাকের মহড়া। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ডাক আসা শুরু হয়ে যেত।কিন্ত এ এক অন্য চিএ করোনা পরিস্থিতিতে উৎসবের আমেজের পরিবর্তে বিষন্নতার ছায়ায় আচ্ছন্ন পশ্চিম মেদিনীপুর জেলার চন্দ্রকোনা মহিলা ঢাকিদের মনে।

চন্দ্রকোনার টুকুরিয়ায় দশরথ মালিক আদিবাসী সম্প্রদায়ের কিছু মেয়েকে নিয়ে একটি মহিলা ঢাকির দল বানান । ওই মহিলারা জানান পেটে টান আর সংসারের অভাব এর জন্যই তারা এই পথ বেছে নেয়। কিন্তু বর্তমানে যে পরিস্থিতি তাতে খুবই আর্থিক সংকট। করোনার জেরে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন চন্দ্রকোনার মহিলা ঢাকিরা।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।