বিনাব্যায়ে থ্যালাসেমিয়া বাহক নির্ণয় শিবির করছে দাসপুরের যশোড়া মানব বিকাশ কেন্দ্র

রবীন্দ্র কর্মকার: বিনাব্যয়ে থ্যালাসেমিয়া বাহক নির্ণয় শিবির (রক্ত পরীক্ষা) করছে দাসপুরের যশোড়া বিদ্যাসাগর মানব বিকাশ কেন্দ্র। দুই মেদিনীপুরের বিভিন্ন স্কুলে চলতি সেপ্টেম্বর মাস জুড়ে এই শিবিরটি চলবে। ওই সংস্থার সম্পাদক তথা অবসরপ্রাপ্ত শিক্ষক অশোক পাল বলেন, গতকাল ৪ সেপ্টেম্বর দাসপুর-২ ব্লকের খানজাপুর ইউনিয়ন হাইস্কুলে ওই শিবির অনুষ্ঠিত হয়। শিবিরে দুশোজন ছাত্রছাত্রীর থ্যালাসেমিয়া বাহক পরীক্ষা হয়। দেড়’শ জনের চক্ষু পরীক্ষা হয়।  শিবিরে অংশগ্রহণকারী ছাত্র-ছাত্রীদের দেওয়া হয় ফলের চারাগাছ। এদিন শিবিরে উপস্থিত ছিলেন দাসপুর-২ পঞ্চায়েত সমিতির সভাপতি প্রতিমা দোলই, স্বাস্থ্য কর্মাধ্যক্ষ স্বপন আলু, খানজাপুর গ্রাম পঞ্চায়েতের প্রধান দীপক কর্মকার, লায়ন্স ক্লাবের পক্ষে মোহন মাইতি, অনুষ্ঠানের সভাপতি ড. শচীনন্দন সাউ প্রমুখ।  বিদ্যালয়ে এই কর্মসূচির সঙ্গে সঙ্গে ইন্টারন্যাশনাল লায়ন্স ক্লাব, ঘাটালের প্রত্যক্ষ সহযোগিতায় মেডিকেল ক্যাম্পও হবে বলে জানান অশোকবাবু।

আগামী ৬ সেপ্টেম্বর সোনাখালি হাইস্কুলে পরের শিবিরটি হবে। ১২ সেপ্টেম্বর পাঁচবেড়িয়া রামচন্দ্র স্মৃতি শিক্ষা মন্দিরে, ১৬ তারিখে জোতভগবান হাইস্কুলে ও ২৪ তারিখ পূর্ব মেদিনীপুরের রাতুলিয়া হাইস্কুলে পরবর্তী শিবিরগুলি হবে ।

প্রসঙ্গত, যশোড়া  বিদ্যাসাগর মানব বিকাশ কেন্দ্রের উদ্যোগে আগামী ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর বিদ্যাসাগরের জন্মের দুশো বছর পূর্তি সাড়ম্বরে উদযাপিত হবে। তারই কর্মসূচি হিসেবে এই থ্যালাসেমিয়া বাহক নির্ণয় শিবির। অশোকবাবু বলেন, থ্যালাসেমিয়া ও দূষণ মুক্ত সমাজ গঠনের অঙ্গীকার নিয়ে বিগত ৫ বছর ধরে এই কর্মসূচিটি আমরা চালিয়ে আসছি। আগামী দিনে এভাবেই আমরা সমাজ সেবামূলক কর্মসূচিগুলি চালিয়ে যাব।