জিমেলের খুঁটিনাটি…

কাজলকান্তি কর্মকার(সাংবাদিক•ঘাটাল#9933066200): আগেই বলে রাখি, যাঁরা বিষয়টি জানেন তাঁদের জন্য এই লেখাটি নয়। কিছুদিন আগে আমি Gmailএর ‘Confidential Emails’ সম্বন্ধে বলেছিলাম। এবার ‘Schedule Mail’ সম্বন্ধে বলি।

অনেক সময় নির্দিষ্ট তারিখে বা সময়ে কাউকে ইমেল পাঠানোর দরকার হয়। ওই সময় আমরা হয়তো কোনও কাজে ব্যস্ত থাকতে পারি, নেট নাও থাকতে পারে, ভুলে যেতে পারি বা কাউকে কিছু মনে করিয়ে দেওয়ার জন্যও নির্দিষ্ট দিনে মেল করার প্রয়োজন হতে পারে। এই সব সমস্যার সমাধানের জন্য রয়েছে ‘Schedule Mail’। মেল পাঠানোর সমস্ত কিছু রেডি করে যখন পাঠাতে যাবেন তখন Send অপশনে ক্লিক না করে তার পাশে একটা ডাউন অ্যারো() রয়েছে সেটাতে ক্লিক করবেন। ওখানে ক্লিক করলেই একটি নতুন বক্স ভেসে আসবে। সেখানে আপনি পছন্দ মতো ডেট ও সময় দিয়ে মেলটি পাঠিয়ে রাখতে পারবেন। ঠিক সেই নির্দিষ্ট সময়ে মেলটি সংশ্লিষ্ট প্রাপকরা পেয়ে যাবেন। ইচ্ছে করলে সেই নির্দিষ্ট সময়ের আগে আপনি মেলটি পাঠানো ক্যানসিলও করে দিতে পারেন।

|প্রসঙ্গক্রমে ‘Confidential Emails’ সম্বন্ধে আর একবার মনে করিয়ে দিই। মনে করুন, একটি অফিসের বা পরিবারের মেল ইনবক্স অনেকেই খুলে মেল চেক করেন। আপনি চান, বিশেষ এক ব্যক্তিই যেন সেই মেলটি খুলতে পারেন। তার জন্যই এই ‘Confidential Emails’।  সেন্ড অপশনের ডানদিকে দেখবেন ঘড়ি চিহ্নের মতো একটা চিহ্ন রয়েছে। মেল পাঠানোর সময় সেটাতে ক্লিক করবেন। ক্লিক করলে সেখানে একটা এসএমএস পাস কোর্ড পাঠানোর অপশন পাবেন। আপনি সেটাতে ক্লিক করে আপনার পছন্দের ব্যক্তির মোবাইল নম্বর দিয়ে দিন। কেউ যখন ওই মেলটি ইনবক্স থেকে খুলতে যাবেন তখন ওই মোবাইলে একটি ওটিপি যাবে। ওই ওটিপি ছাড়া মেলটি কোনও ভাবেই খোলা যাবে না। এছাড়াও ‘Confidential Emails’ গিয়ে আপনি নির্দিষ্ট করে দিতে পারেন সংশ্লিষ্ট ইমেলের ইনবক্সে কত দিনের জন্য ইমেলটি দেখা যাবে। আপনি যদি নির্দিষ্ট করে দেন, তিনি তাঁর ইনবক্সে এক সপ্তাহের পর আর মেলটি দেখতে পাবেন না, সেটাই হবে।