বিতর্কের খিচুড়ি নজর টেনেছিল মহকুমাবাসীর: আজ বিদ্যাসাগরের মৃত্যুদিনে নানান কর্মসূচির সঙ্গে বীরসিংহে নরনারায়ণ ভোজনের ব্যবস্থা

কুণাল সিংহরায়, স্থানীয় সংবাদ, ঘাটাল: ঘাটাল মহকুমার মানুষ আজ সকাল থেকেই তাকিয়ে ছিল বীরসিংহের দিকে। আজ ১৩ শ্রাবণ বিদ্যাসাগরের [‘স্থানীয় সংবাদ’-এর সমস্ত কিছু জানতে এখানে ক্লিক করুন] ১৩২ তম তিরোধান দিবস। এই ক’দিনে বীরসিংহ নজর টেনে নিয়েছিল খবরের শিরোনামে উঠে এসে। বিতর্ক উঠেছিল বিদ্যাসাগরের মৃত্যুদিনে কেন নরনারায়ণ সেবা হবে? এটা তো আনন্দে মেতে ওঠার উৎসব নয়, বরং তাঁকে শ্রদ্ধায় স্মরণ করা হোক। কোনওরকম ভোজনের আয়োজন ছাড়াই এই দিনটি পালনের আবেদন রেখেছিলেন মহকুমা শাসক। কিন্তু গ্রামবাসীরা অনড় ছিলেন, ওইদিন খিচুড়ি খাওয়ানোর আয়োজন করতেই হবে। যাইহোক, সেদিন মহকুমা শাসক সংখ্যা গরিষ্ঠের মত মানতে বাধ্য হয়েছিলেন। আজ বিদ্যাসাগরের মৃত্যু দিনে তাই খিচুড়ি খাওয়ানোর ব্যবস্থা ছিল বীরসিংহে। ছিল নানান কর্মসূচি।আজকের আয়োজনের পুরোধায় ছিল বীরসিংহ উন্নয়ন পর্ষদ, ঘাটাল পঞ্চায়েত সমিতি, বীরসিংহ গ্রাম পঞ্চায়েত, বিদ্যাসাগর স্মৃতি রক্ষা কমিটি, বীরসিংহ ভগবতী বিদ্যালয় ও বীরসিংহ লাইব্রেরি।সকাল ৯টায় জন্মস্থল থেকে শুরু হয় শোকজ্ঞাপন যাত্রা, উপস্থিত ছিলেন অসংখ্য ছাত্রছাত্রী সহ মহকুমা শাসক সুমন বিশ্বাস সহ অনান্যরা। অনুষ্ঠান মঞ্চ থেকেই পুরস্কৃত করা হয় এলাকার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক এ কৃতি ছাত্রছাত্রীদের। ১০০ জন দুস্থ মহিলা ও ৫০ জন পুরুষের হাতে তুলে দেওয়া হয় বস্ত্র ও চারা গাছ। অপরদিকে ১৩২ জন রক্তদাতার লক্ষ্যমাত্রা নিয়ে সংঘটিত রক্তদান শিবিরও করা হয়। মহকুমা শাসক জানিয়েছেন, দুস্থ ও মেধাবী ২০০ জন ছাত্রছাত্রীকে পুস্তক প্রদান অনুষ্ঠানটি জন্মদিন ১২ আশ্বিনই হবে।

উপস্থিত ছিলেন ঘাটাল পঞ্চায়েত সমিতির শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশ কর, খাদ্য কর্মাধ্যক্ষ প্রশান্ত রায় সহ বীরসিংহ ভগবতী বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় ও বালিকা বিদ্যালয়ের শিক্ষক সহ অসংখ্য বিদ্যাসাগর অনুরাগীরা। জন্মস্থল, বীরসিংহ ভগবতী বিদ্যালয় ও পাঠাগারে মর্মর মূর্তিতে মাল্যদান করেন মহকুমাশাসক সুমন বিশ্বাস, ঘাটালের বিডিও সঞ্জীব দাস, জয়েন্ট বিডিও অলীপ হালদার,দাসপুরের বিধায়ক মমতা ভূইঞা, দাসপুর-২ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি আশিস হুদাইত, জেলা পরিষদ এর কর্মাধ্যক্ষ জারিনা ইয়াসমিন, ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ সভাপতি দিলীপ মাজি, শিক্ষা কর্মাধ্যক্ষ বিকাশ কর, খাদ্য কর্মাধ্যক্ষ প্রশান্ত রায়, ঘাটাল পুরসভার চেয়ারম্যান তুহিনকান্তি বেরা, খড়ারের চেয়ারম্যান সন্ন্যাসীচরণ দোলুই, ভাইস চেয়ারম্যান পূর্বা ভূইয়া, বীরসিংহ গ্রাম পঞ্চায়েত এর প্রধান ঝুমা কারক খাঁ, প্রধান শিক্ষক প্রদীপ পাঠক, সুব্রত ঘোষ সহ প্রমুখ ব্যক্তিবর্গ। এছাড়াও উল্লেখযোগ্য উপস্থিতি ছিল ঘাটাল মহকুমা পুলিশ আধিকারিক অগ্নিশ্বর চৌধুরী ও ঘাটালের ওসি দেবাংশু ভৌমিক এর। উদযাপন অনুষ্ঠানে সকলেই উপস্থিত ছিলেন এবং বিদ্যাসাগরের জীবনী ও কর্মযজ্ঞের কথা আলোচনা করেন। দাগ কেটে যায় আশিস হুদাইত এর স্বরচিত কবিতা, মহকুমাশাসক এর রবীন্দ্রকাব্যে বর্ণিত বিদ্যাসাগর বন্দনা ও ওসি দেবাংশু ভৌমিক বিদ্যাসাগরের জীবনী গল্পর প্রাসঙ্গিক উপস্থাপনা।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/9647180572/9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatalমোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।