ঘাটালে মাটি হয়ে যেতে পারে কয়েক হাজার মানুষের পুজো দেখা

মনসারাম কর: বাংলা তথা বাঙালির সেরা পুজো আর মাত্র হাতে গুনা কয়েকটি দিনের অপেক্ষা,

সেই সেরা পুজোই কার্যত মাটি হতে চলেছে ঘাটাল থানার ঝুমি নদী-তীরবর্তী কয়েক হাজার মানুষের। মাত্র কয়েকদিনের বর্ষার জেরে ঘাটালের ঝুমী নদী হঠাৎ ফুলে-ফেঁপে উঠেছে, তীব্র স্রোতে ২৯ সেপ্টম্বর রাতেই বালিডাঙা থেকে মনসুকা পর্যন্ত প্রায় সাত কিমি দূরত্বের মধ্যে সাতটি বাঁশেরপুল ভেঙে সাফ হয়ে গিয়েছে। দুই পারের মানুষের যোগাযোগের প্রধান ভরসা হয়ে দাঁড়িয়েছে একমাত্র নৌকা। এই ঝুঁকির নৌকা পারাপারের ফাঁপরে পড়েই এবারের পুজো দেখা কার্যত মাটি হয়ে যাওয়ার আশঙ্কা করেছেন এখানকার মানুষজন। সম্প্রতি আবাহাওয়ার ভ্রূকুটিতে পুজোর আগাম আনন্দ ও কেনাকাটা অনেকটাই ফিকে হয়ে দাঁড়িয়েছে। উদ্যোক্তাদেরও শেষ মুহূর্তে মণ্ডপ তৈরি করতে হিমশিম খেতে হচ্ছে। পুজোর ঠিক প্রাকমুহুর্তে নদীর উপর সমস্ত বাঁশের পুল ভেঙে যাওয়ায় পুজো দেখার ক্ষেত্রে মহাবিপদ হল বলেই জানাচ্ছেন এলাকাবাসী। কারণ আশপাশের গ্রামীণ পুজো মণ্ডপে যেতে গেলে এখানকার মানুষজনকে নদী পারাপার হতেই হবে। কিন্তু নৌকার সাহায্যে পুজোর সময় একসাথে এত মানুষের সুনিশ্চিত পারাপার কোনোভাবেই যে সম্ভব নয় তা সকলেই জানেন। তার উপর ভরা নদীতে নৌকা পারাপার অত্যন্ত ঝুঁকিপূর্ণ তাই এই ঝুঁকি নিতে অনেকেই নারাজ। তাই পুজো দেখা থেকে কার্যত বিরত থাকতে হতে পারে বহু মানুষজনকে। পুজো শুরুর আগেই নদীর জল কমে গেলেও কোনও ভাবেই নতুন করে বাঁশের পুল তৈরি করা সম্ভব নয় বলেই জানাচ্ছেন বরাত পাওয়া ঘাটের মালিকরা। পুজোর মধ্যে পুনরায় পুল তৈরি করা সম্ভব না হলে নৌকার সাহায্যেই যে কোনও উপায়ে তারা পরিষেবা দিতে তৎপর থাকবে বলে জানিয়েছেন ঘাট মালিকরা।
প্রসঙ্গত আবহাওয়া বিশেষজ্ঞদের মতে গত ৩০ বছরের আবহাওয়ার গড় অনুযায়ী চলতি অক্টোবর মাসে বৃষ্টি হওয়ার আশঙ্কা থেকেই গেছে। তার উপর এই বছর দুর্গা পুজো অক্টোবর মাসের একেবারে শুরুতে। তাই পুজো চলাকালীন বৃষ্টির আশঙ্কা অনেকাংশেই থেকেই যাচ্ছে বলে সংশ্লিষ্ট মহলের ধারণা।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।