দাসপুর নাড়াজোলে মদের ভাটির উচ্ছেদে কোমর বেঁধেছে স্বনির্ভর গোষ্ঠির মহিলারা

দাসপুর থানার নিজ নাড়াজোল গ্রাম পঞ্চায়েতে স্বনির্ভর গোষ্ঠীর প্রমিলা বাহিনীর দৌলতে অসাধু চোলাই মদ ব্যবসায়ীদের ব্যবসা চুলোয় উঠেছে। ওই গ্রাম পঞ্চায়েতের স্বনির্ভর গোষ্ঠির মহিলারা নিয়মিত এলাকায় নজরদারি করে চলেছেন। চোলাই বিক্রেতাদের তাঁরা প্রথমে সরাসরি বোঝাচ্ছেন যাতে তারা এই মদ ব্যবসা ছেড়ে অন্যভাবে উপার্জনের পথ বেছে নেয়। তার পরেও মদ বিক্রি চালু রাখলে ওই গ্রাম পঞ্চায়েতের স্বনির্ভর গোষ্ঠির মহিলারা দলবেঁধে মদ ব্যাবসায়ীদের ডেরায় চড়াও হয়ে মদের ড্রাম,বোতল সব নষ্ট করে দিচ্ছেন। আজ সন্ধ্যায় ওই গ্রাম পঞ্চায়েতের রাইকুন্ডু গ্রামের মনিন্দ্র বাগের বাড়িতে চড়াও হয় সেই গোষ্ঠির মেয়েরা। অনেকবার মনিন্দ্র বাগকে মদ ব্যবসা ও মদের ভাটি তুলে দেওয়ার অনুরোধ করেছিলেন এই স্বনির্ভর গোষ্ঠির মেয়েরা। কথা শোনেনি মনিন্দ্র বাগ। তাই আজ ওই প্রমিলা বাহিনী চড়াও হয় মনিন্দ্রর মদের ডেরায়। মদের ড্রাম,বোতলের মদ ঢেলে দিতে থাকে বাহিনী। কিন্তু অতর্কিতভাবেই মনিদ্র বাগ ও তার স্ত্রী ঘুরে ভাঙা বোতল নিয়ে ওই মহিলাদের উপর আক্রমণ করলে অবস্থা ভয়াবহ রূপ ধারন করে। পরে এলাকার ভিলেজ পুলিশ ও গ্রামবাসীদের সহযোগিতায় পরিস্থিতি স্বাভাবিক হয়। স্বনির্ভর গোষ্ঠি থেকে পুলিশের কাছে ওই মদ ব্যবসায়ীর বিরুদ্ধে অভিযোগ জানানো হলে দাসপুর পুলিশ ওই ব্যবসায়ীকে আটক করেছে।
ওই মহিলা গোষ্ঠির সভানেত্রী নমিতা বাগ জানিয়েছেন তাঁদের এলাকা প্রধানত কৃষি নির্ভর। কায়িকশ্রমের মাধ্যমেই এলাকার মূল অর্থনীতি দাঁড়িয়ে। কিন্তু কিছু অসাধু অবৈধ মদের ভাটির জন্য পরিবারের পুরুষেরা মদের নেশায় বুঁদ হয়ে থাকছে। এই সব মানুষদের নেশামুক্ত করে সমাজের মূল স্রোতে ফিরিয়ে দেওয়াই তাঁদের মূল উদ্দেশ্য।

ঘাটাল মহকুমার সমস্ত আপডেট তে যুক্ত হন আমাদের সাথে!

‘স্থানীয় সংবাদ’ •ঘাটাল •পশ্চিম মেদিনীপুর-৭২১২১২ •ইমেল: [email protected] •হোয়াটসঅ্যাপ: 9933998177/9732738015/9932953367/ 9434243732 আমাদের এই নিউজ পোর্টালটি ছাড়াও ‘স্থানীয় সংবাদ’ নামে একটি সংবাদপত্র, MyGhatal মোবাইল অ্যাপ এবং https://www.youtube.com/SthaniyaSambad ইউটিউব চ্যানেল রয়েছে।