মুঠিফোন থাকুক মুঠিতেই

ইন্টারনেটের যুগে নেট ছাড়া আমরা অচল। আর এই নেট আরও সহজ হয়েছে মাল্টিমিডিয়া সুবিধা যুক্ত মুঠি ফোন গুলির দৌলতে। প্রিয়জনদের সাথে যেমন প্রতিমুহূর্তে যোগাযোগ রেখে চলেছি তেমনি ব্যবসা বানিজ্যেও বেশ সুবিধা করেছে এই মোবাইল দ্বারাচালিত নানান সোসাল মিডিয়া।
নামে সোসাল হলেও আজকাল অনেক আনসোসাল কাজে ব্যবহার করা হচ্ছে এই সোসাল মিডিয়া গুলিকে।
ফেসবুক,হোয়াটসাপ এর মত জনপ্রিয় অ্যাপ গুলি এখন প্রেমিক প্রেমিকার প্রেম বিনিময়ের মাধ্যম হয়েছে। সরাসরি চাক্ষুষ একে অপরকে দেখেনিচ্ছে, চলছে রাতভর সেক্সচ্যাট। চালাচালি হচ্ছে নিজেদের খোলা মেলা ছবি। কিন্তু অনেক সময় নিজেদের অজান্তেই সেসব ছবি বাজারে ছড়িয়ে যাচ্ছে। ছেলেমেয়ে বা তাদের অভিভাবকরা পুলিশ প্রশাসনের কাছে অভিযোগও করতে পারছেন না বদনামের ভয়ে। এই ধরনের আসক্তি দেখা যাচ্ছে বিশেষ করে টিনেজারদের মধ্যে। বাবা মায়েরা ছেলে মেয়েদের মন রাখতে এই সব মাল্টিমিডিয়া মোবাইল ফোন কিনেদিচ্ছেন। আর এই মোবাইলের নেট ব্যবহার করে তারা অনায়াসেই বিভিন্ন পর্ণ সাইটে চলে যাচ্ছে। আজেবাজে ছবি ভিডিও অনলাইনে বা ফোনে ডাউনলোড করে দেখেনিচ্ছে। সাথে বন্ধু বান্ধবের সাথে এসব চালাচালি করছে। আর শেষ পরিণতি নিজেদের খোলামেলা ছবি বন্ধু বা প্রেমিক/ প্রেমিকার সাথে শেয়ার করা। কিন্তু এখন প্রশ্ন এসব ব্যক্তিগত ছবি ভিডিও গুলি কিভাবে অন্যদের মোবাইলে চলে যাচ্ছে? এর জন্য দায়ী অসচেতনতা।
মোবাইল এর খুঁটি নাটি সমস্যা বা গান, মুভি মোবাইলে ভরতে ছেলে মেয়েরা মোবাইল দোকানে তাদের মোবাইল নিয়ে যাচ্ছে,আর দোকানদার তাদের সব ছবি ভিডিও কপি করে নিজের কম্পিউটারে রেখে দিচ্ছে। আর সেখান থেকে অনেক সময় টাকার বিনিময়ে অন্যান্যদের দিয়েদিচ্ছে। কেবল মোবাইল দোকানদার নয়, প্রেমিক প্রেমিকার মধ্যে ছাড়কাট হয়ে গেলেও রাগের বসে বা ইচ্ছে করে তাদের ছবি ভিডিও বন্ধুদের হোয়াটস আপ,ফেসবুকে শেয়ার করছে। তবে এক্ষেত্রে ছেলেরাই বেশি ছড়ায়। অনেক সময় এমনও হয় কেউ ভুল বসত নিজের খোলা ছবি সোসাল মিডিয়ায় পোস্ট করে ফেলে। তবে সেটা মাঝবয়সী মোবাইল ব্যবহারকারীরা বেশি করেন। তাই একটু চোখকান খোলা রেখে সচেতন ভাবে আমাদেরকে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করতে হবে। সচেতন জনগনের কাছে অনুরোধ এ ধরনের ছবি ভিডিও কারও সাথে শেয়ার করবেন না।

Recommend to friends
  • gplus
  • pinterest

About the Author

Soumen Misra

তথ্যভিত্তিক সত্য, কথায় ও লেখায় প্রকাশ পাক।
✆+919932953367
Em@il:- soumenmisra.in@gmail.com
  • gplus

Comments

  1. SANDIP
    June 13, 2017 at 8:28 pm

    This is for all parents..

    • Soumen Misra
      June 15, 2017 at 1:47 pm

      ঠিক। মা বাবাদের যথেষ্ট সচেতন হতে হবে।

Leave a comment